• গত ৯ মাসের মধ্যে এই প্রথম টানা দুই সপ্তাহ ধরে গোল্ড প্রাইজ ড্রপ করতেছে।
  • আমেরিকান বন্ড মার্কেট রিকোভারি করায় গোল্ড বেশখানিকটা দুর্বল হয়েছে।
  • ডেইলি এবং সাপ্তাহিক উভই চার্টই বেয়ারিশ রিভার্সাল প্যাটার্ন ক্রিয়েট করেছে। এবং ১৪৮০ এরিয়া টেস্ট করার যথেষ্ট সুযোগ ও আছে।

গোল্ড গত ২ সপ্তাহে বেশ ভালোই ড্রপ করেছে। মার্কেট ক্লোজিং রেট আছে ১৫০৬.৫০।  অ্যামেরিকার ট্রেজারি ইয়েল্ড রিকোভারি করায় মুলত গোল্ড দুর্বল হয়। ১০ বছর মেয়াদী বন্ড ১.৪২% থেকে রিকোভারি করেছে ১.৫৫% পর্যন্ত।

এদিক দিয়ে, চিন-আমেরিকা আবার ট্রেড ওয়ার নিয়ে আলোচনা শুরু করেছে। অক্টোবর মাসে একটা ডিল হওয়ার চান্স আছে। এছাড়াও NFP ছাড়া বাকী রিপোর্টগুলি ডলারের বেশ ভালো আছে। স্পেশালী আর্নিং ০.৩% থেকে বেড়ে হয়েচেহ ০.৪%। যেকারনে অনেকেই যে আশায় ছিলো ফেড ৫০ বিপি রেট কাট করতে পারে, এটার আশায় গুড়ে বালি। আর ২৫ বিপি রেট কাট অলরেডি প্রাইজ ইন।

সার্ভিস এক্টর রিপোর্টগুলিও বেশ ভালো করেছে গত সপ্তাহে। স্টক মার্কেট ইনডেক্স ডো-জনস আগের সপ্তাহ ত্থেকে ৩% এর মত বেড়ে সপ্তাহ ক্লোজ করেছে। সব মিলিয়ে ফান্ডামেন্টালি ডলারের বেশ শক্ত কারন ছিলো সেফ হেভেন গোল্ডের বিপরীতে শক্তিশালী হওয়ার।

এদিক দিয়ে আজকে রবিবার সকালে চিনের ট্রেড ব্যালেন্স রিপোর্ট রিলিজ হয়েছে। আমদানী – রপ্তানি উভয় ড্রপ করেছে চিনের। এতে করে কিছুটা শক্তিশালী হতে পারে গোল্ড আবার। তবে খুব বেশী স্থায়ী হয়তো হবে না।

আগামী সপ্তাহে ডলারের রিটেল সেলস এবং ইনফ্ল্যাশন রিপোর্ট রিলিজ হবে, এই দুইটা রিপোর্টই খুবই গুরুত্বপুর্ন ডলারের জন্য। এই এই দুইটার সাথে রেট বাড়ানো বা কমানো রসম্পর্ক রয়েছে। এই দুইটা রিপোর্ট ভালো আসলে ১৪৮০/১৪৫০ গোল্ড টেস্ট করা হবে সময়ের ব্যাপার।

GOLD  টেকনিক্যাল এনালাইসিস

বর্তমান রেট থেকে মেজর রেসিস্টেন্স আছে ১৫১৫ এরিয়াতে। ১৫১৫ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১৫৩৭ এরিয়া পর্যন্ত। ১৫৩৭ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১৫৫০/৫৭ এরিয়া পর্যন্ত। ১৫৫৭ এরিয়া ব্রেক আউট হলে ফাইনাল টার্গেট ১৫৬৯ এরিয়া পর্যন্ত।

বর্তমান রেট থেকে মেজর সাপোর্ট আছে ১৫০০ এরিয়াতে। ১৫০০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১৪৯২/৯০ এরিয়া পর্যন্ত। ১৪৯০ ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১৪৮০। ১৪৮০ ব্রেক আউট এক ধাক্কায় করা টাফ। কিন্তু করে ফেললে একবারে মার্কেট ১৪৫০ এরিয়া টেস্ট করে ফেলবে হয়তো।

Previous articleসিজনাল ফরেক্স ট্রেডিং আইডিয়া (সেপ্টেম্বর): OIL, CAD, GOLD এবং CHF
২০০৬ সালে বাংলাদেশ শেয়ার বাজার দিয়ে হাতেখড়ি কলেজে পড়া অবস্থায়। পাশাপাশি ফরেক্স। ২০০৯ সালে সিংগাপুর স্কুল অব বিজনেস থেকে ডীপ্লোমা কোর্স সম্পুর্ন করে ফুল টাইম ফরেক্স স্টক এবং বন্ড মার্কেটের সাথে যুক্ত। ফান্ডামেন্টাল এনালাইসিসের সাথে টেকনিক্যাল এনালাইসিসের কম্বিনেশন করে ট্রেড সেট-আপ খুজে বের করাই আমার কাজ। এই জন্য ম্যাক্রো ইকোনোমিকস এবং গ্লোবাল পলিটিক্যাল নিউজকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি টেকনিক্যাল পিওর প্রাইজ একশন ফলো করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here