• EUR/USD বুলিশ মোডে যেতে হলে ১.১২৯০ এরিয়ার উপর স্ট্যাবল হতে হবে।
  • EUR ড্রপ করতে পারে যদি ইউরোপিয়ান ইউনিয়নের আইন প্রনেতারা জার্মানির উরসুলা ভন দের লেয়ানকে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত না করে।
  • ডলারের রিটেল সেলস ড্রপ করবে সবচেয়ে বেশী সুবিধা পাবে EUR. সেক্ষেত্রে EUR/USD উঠে যাওয়া সময়ের ব্যাপার।

EUR/USD এর কারেকটিভ বাউন্স অনেকটাই থমকে আছে। ৯ই জুলাই ১.১১৯৩ এরিয়াতে থেকে EUR/USD বাউন্স করে। কিন্তু ১.১২৯০ এরিয়ার উপর স্ট্যাবল না হওয়া পর্যন্ত লং টার্মে বুলিশ মোডে যেতে পারছে না।

আর্টিকেল লেখা অবস্থায় বর্তমান রেট আছে ১.১২৬০ এরিয়াতে। আর আজকে ইউরোপিয়ান ইউনিয়নের নির্বাচন আছে। কে হচ্ছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট? আর যেইহোক জার্মানির লেয়ান যদি না হয় তাহলে ইউরোর জন্য সেটা নেগেটিভ হিসেবে কাজ করবে।

লেয়াঙ্কে সবাই সংস্কারক হিসেবেই মনে করে। ইতি পুর্বে জার্মানির জন্য বেশ ভালো অনেকগুলি সিদ্ধান্ত নিয়েছিলো লেয়ান।  

গতকাল লেয়ান তার ভাষনে বলেছিলো সে ইংল্যান্ড কে আরো সময় দিতে চায় ব্রেক্সিট নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে নেগোশিয়েশনে আসার জন্য। লেয়ান জয় লাভ করলে শুধু ইউরো শক্তিশালী হবে তা না, পাউন্ড ও শক্তিশালী হয়ে যাবে। লেয়ান তার ভাষণে পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইড কমানোর ব্যাপারেও ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলিকে এগিয়ে আসার আহ্বান জানান। বড় বড় টেক কোম্পানিগুলির উপর ট্যাক্স বাড়ানো এবং ফিসক্যাল পলিসিতে আরো অর্থ বিনিয়োগের মাধ্যমে একটা শক্তিশালী ইকোনোমিক গ্রোথ সে দেথতে চায়।

যেকারনে লেয়ান জয় লাভ করলে ইউরো এবং পাউন্ড উভয়ের জন্যই ভালো। আর লেয়ান কে যদি রিজেক্ট করে ইউরোপিয়ান ইউনিয়নের আইন প্রনেতারা সেক্ষেত্রে ইউরো এবং পাউন্ড উভতের জন্যই খারাপ হবে।

বাংলাদেশ সময় ১ টায় ভটাভুটি হবে এবং ডিবেট ও সিক্রেট ভোট হবে বাংলাদেশ সময় রাত ১০.০০ মিনিটে।

এদিক দিয়ে জার্মানির জিও ইকোনোমিক রিপোর্ট রিলিজ হবে দুপুর ৩.০০ মিনিটে। এবং রিপোর্ট প্রত্যাশা করেছে আগে থেকে কিছুটা নেগেটিভ। এবং সন্ধায় ৬.৩০ মিনিটে আমেরিকার রিটেল সেলস এবং কোর রিটেল সেলস রিপোর্ট রিলিজ হবে। রিটেল সেলস এবং কোর রিটেল সেলস রিপোর্ট দুইটিও আগে থেকে নেগেটিভ প্রত্যাশা করেছে।

এই মাসে যেহুতু ফেড রেট কাট করবে, এবং গত  FOMC  ও ছিলো ডোভিশ। তার মাঝে ট্র্যাম্প চাচ্ছে না ডলার শক্তিশালী হোক। আর আজকের রিপোর্ট খারাপ আসলে রেট কাট সহজ হবে, ইকোনোমিক প্রবৃদ্ধি কিছুটা কমবে। সেক্ষেত্রে রিপোর্ট খারাপ আসলে EUR/USD ১.১৩৫০ এরিয়া টেস্ট করতে সময় নিবে না মার্কেট, হ্যাঁ লে যদি রিজেক্ট হয় তাহলেও কিন্তু ১.১১৮০ এরিয়া টেস্ট করতেও সময় নিবে না।

EUR/USD টেকনিক্যাল এনালাইসিস

বর্তমান রেট থেকে কাছাকাছি সাপোর্ট আছে ১.১২৪১ এরিয়াতে। ১.১২৪১ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট সাপোর্ট ১.১২২০ এরিয়াতে। ১.১২২০ এরিয়া ব্রেক আউত হলে নেক্সট টার্গেট ১.১১৮০ এরিয়া এবং সর্বশেষ টার্গেট ১.১১১৫ এরিয়া পর্যন্ত।

অন্যদিকে, বর্তমান রেট থেকে মেজর রেসিস্টেন্স আছে ১.১২৯০ এরিয়াতে। ১.১২৯০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১৩৫০ এরিয়াতে। ১.১৩৫০ এরিয়া ব্রেক আউট হলে আজকের জন্য ফাইনাল টার্গেট ১.১৪০০/১.১৪১২ এরিয়া পর্যন্ত।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here