EUR/USD বর্তমান রেট: ১.১১৪৭

  • গতকাল ECB এর মনিটারি পলিসি ছিলো লেস ডোভিশ, রেট কাট ২০২০ সালের ১ম প্রানিকের আগে নাও হতে পারে, বাট ডাটা ডিপেন্ডডেন্ট।
  • ডলারের ইকোনোমিক ডাটাগুলি পজিটিভ, মুল মার্কেট মুভার আজকে ৬.৩০ মিনিটে USD এর ২য় প্রান্তিকের GDP রিপোর্ট।
  • EUR/USD গতকাল ECB এর মনিটারি পলিসির পর ১.১২০০ পর্যন্ত রিকোভারি করলেও সাস্টেইন করতে পারে নাই।

যেভাবে ইউরোজোনের ইকোণমিক্যাল রিপোর্টগুলি খারাপ এসেছিলো, সেভাবে মনিটারি পলিসি গতকাল ডোভিশ ছিলো না। স্বাভাবিকভাবেই ডাটাগুলি ইউরোজোনের ভীষন খারাপ বিগত কয়েক মাসে। আর লাস্ট মনিটারি পলিসিতে কথা ছিলো ডাটা খারাপ আসলে রেট কাট হতে পারে আরেক দফা আগামী সেপ্টেম্বরেই। কিন্তু মারিও দ্রাঘি সবকিছুর উর্ধে গিয়ে যখন কমেন্টস করলো আগামী বছরের ১ম প্রান্তিকের পর তারা রেট কাট করবে। তখন EUR/USD ১.১২০০ এরিয়া টেস্ট করলো। কিন্তু একটু পরেই যখন বললো রেট কাট এর আগেও হতে পারে, বাট এটা ডিপেন্ড করতেছে ডাটার উপর। স্বাভাবিকভাবেই ডাটাতো বিগত কয়েক মাসে হিউজ নেগেটিভ ইউরোজনের তখন মার্কেট ড্রপ করলো ১.১২০০ এরিয়া থেকে।  আর একই সময়ে ডলারের বেশ কয়েকটা মার্কেট মুভার ডাটা রিলিজ হয়েছিলো যেগুলি প্রায় সবগুলিই ছিলো পজিটিভ। এটাও একটা একটা ছিলো  EUR/USD ১.১২০০ এরিয়ার উপর স্ট্যাবল না হতে পারার।  

ইনিশিয়াল জবলেস ক্লেইম ২ লাখ ১৯ হাজার থেকে কমে হয়েছে ২ লাখ ৬ হাজার, যেটা ডলারের জন্য পজিটিভ। ডিউরেবল গুডস ওর্ডার ০.৭% থেকে বেড়ে হয়েছে ২.০০%। হোল সেলস বেড়েছে আগের চেয়ে ০.২%। শুধু মাত্র একয়াট রিপোর্ট ছিলো ডলারের নীগেটিভ সেটা হলো ট্রেড ঘাটতি জুনে আগের চেয়ে বেড়ে হয়েছে ৭৪.১৭ বিলিয়ন ডলার।

দ্রাঘির স্পীচ ছিলো অনেকটাই তার নিজের কথারই সাংঘর্ষিক।  একবার সে বলেছে ২০২০ এর ১ম প্রান্তিকের পর রেট কাটব হবে, আবার বলেছে তারা রেট কাট নিয়ে আলোচনাই করে নাই ECB এর সদস্যদের সাথে। এবং ফাইনালি বলেছে ডাটার উপর নির্ভর করতেছে। আর প্রণোদনা প্যাকেজের ব্যাপারেও ক্লিয়ার করে কিছু বলে নাই। কত দিনে দিনে, কি পরিমান এমাউন্ট দিবে এগুলি সব স্কিপ করে গেছে। আসলে এই কথাগুলি বললে গতকাল EUR/USD ১.০৮২০ এরিয়া টেস্ট করতো। একদিকে ইউরোজোনের রিপোর্ট একের পর এক নেগেটিভ অন্যদিকে পরনোদনা প্যাকেজের এমাউন্ট এবং ডেট না দেওয়া। রেট কাট ডাটা নির্ভর এবং ডলারের রিপোর্টগুলি একই সময়ে হিউজ পজিটিভ। সব মিলিয়ে EUR কে দুমড়িয়ে – মুচড়িয়ে ফেলতো। যেকারনে মেজর ইস্যুগুলি স্কিপ করে গেছে মারিও দ্রাঘি।  গতকালের মনিটারি পলিসির মুল ইস্যু ছিলো রেট কাট। আর সেটা আগামী বছরের ১ম প্রান্তিকের আগে না। অর্থাৎ জুনের দিকে। মুলত EUR বেচে গেছে এই কারনে।

আজকে বাংলাদেশ সময় ৬.৩০ মিনিটে ডলারের GDP রিপোর্ট রিলিজ হবে। এর উপর অনেকটাই ভাগ্য নির্ধারন হবে EUR/USD এর। USD এর GDP ফোরকাস্ট পড়তে ক্লিক করুন এখানে। আজকে  ডলারের জিডিপি ছাড়া মার্কেট মুভার আর তেমন কোন ডাটা নেই।

EUR/USD টেকনিক্যাল এনালাইসিস

বর্তমান রেট থেকে সাপোর্ট আছে ১.১১৪৫ এরিয়াতে। ১.১১৪৫ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১১০৫ / ১.১১০০ এরিয়াতে পর্যন্ত। কোনভাবে মার্কেট ১.১১০০ এরিয়ার নিচে স্ট্যাবল হলে আজকের জন্য যদিও ফাইনাল টার্গেট ১.১০৭০ এরিয়া পর্যন্ত। কিন্তু লং টার্মে EUR/USD সেল মোডে চলে যেতে পারে।

অন্যদিকে, বর্তমান রেট থেকে মেজর রেসিস্টেন্স আছে ১.১১৮০ এরিয়াতে। ১.১১৮০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১২১৫ এরিয়াতে। এবং  ডলারের GDP খারাপ আসলে আজকের জন্য ফাইনাল টার্গেট ১.১২৫০ এরিয়া পর্যন্ত।

EUR/USD এর চার্টটা দেখলেই আশা করি লং টার্মে কোন এরিয়া ব্রেক আউট হলে কোন এরিয়াতে যেতে পারে মার্কেট সে সম্পর্কে ধারনা পেয়ে যাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here