ইউরোজনের জুন মাসের সেনটিক্স ইনভেস্টর কনফিডেক্স ইনডেক্স  ড্রপ করেছে, চিন-আমেরিকা ট্যারিফ ইস্যুতে এখনো কোন সমাধানে আসতে পারে নাই।

আমেরিকান PPI আবারো আগে থেকে কমেছে। যদিও মার্কেট যা প্রত্যাশা করেছিলো সেতাই এসেছে, বাট আগে থেকে কমেছে।

টেকনিক্যালি EUR/USD ১.১৩০০ এরিয়ার উপরে থাকা ইউরোর জন্য ভালো। আজ মঙ্গলবার মার্কেট হাই এরিয়া টেস্ট করেছিলো ১.১৩৩১ এরিয়া।

ইউরোজনের জুন মাসের সেনটিক্স রিপোর্ট ড্রপ করায় মার্কেট আবার ১.১৩০০ এরিয়া টেস্ট করে। আগের মাসের সেনটিক্স রিপোর্ট ছিলো ৫.৩ যেখানে প্রত্যাশা করেছিলো ২.৯ সেখানে এসেছে -৩.৩, এক কথায় বলতে গেলে হিউজ ড্রপ।

এই রিপোর্ট ড্রপ করার পিছনে সব চেয়ে বড় কারন হলো চিন-আমেরিকার ট্যারিফ ইস্যু। ২০১০ সালের মার্চের পর এখন পর্যন্ত জার্মানি সবচেয়ে লাজুক অবস্থানে আছে সেনটিক্স ইনভেস্টর ইনডেক্স অনুযায়ী।  ২০১০ সালে অর্থনৈতিক মন্দার কারনে মুলত এই অবস্থায় পরেছিলো জার্মানি তখন।

যে কারনে ইউরো হয়তো লং টার্মে উপরে টানতে পারবে না, যদিও না চিন-আমেরিকা ট্যারিফ ইস্যুর কোন সমাধান না হয়। সেক্ষেত্রে ইউরোজোনের বিজনেস বাড়বে না আগের মত। জার্মানির বণ্ড ইয়েল্ড চলে গেছে একেবারে নেগেটিভ রেটে।

অন্যদিকে, আমেরিকাও যে ভালো অবস্থানে আচে সেটা বলা যাচ্ছে না। একদিকে গত শুক্রবার লেবার মার্কেট রিপোর্ট হিউজ ড্রপ করেছে। আর্নিং , NFP দুইটাই একসাথেন ড্রপ করার রেকর্ড খুবই কম, বাট সেটাও ঘটেছে গত শুক্রবার। আজকে PPI রিপোর্ট ড্রপ করলো, আগামী পরশু দিন CPI ড্রপ করলে ইনফ্ল্যাশন মাস্ট ড্রপ করবে। সেক্ষেত্রে এই বছরেরন সেপ্টেম্বরেই রেট কাট কনফার্ম করবে ফেড। সেক্ষেত্রে ডলার আবার দুর্বল হয়ে যাবে হিউজ।   

যেকারনে ইউরো এখন সুবিধাজনক অবস্থানে আছে যতক্ষন ১.১২৭০ এরিয়ার নিচে স্ট্যাবল না হচ্ছে। আগামী CPI রিপর্ট খারাপ আসলে রেট কাট প্রাইজ ইন হয়ে যাবে, এমনিতেই ফেড গফান্ড ফিউচারে দেখাচ্ছে সেপ্টেম বরে রেট কাট হওয়ার চান্স ৯৪%। ইনভেস্টররা অপেক্ষা করতেছে শুধু ইনফ্ল্যাশন রিপোর্ট এর জন্য।

EUR/USD টেকনিক্যাল লেভেল

বর্তমান রেট থেকে মেজর সাপোর্ট আছে ১.১৩০০ এরিয়াতে। ১.১৩০০ এরিয়া ব্রেক করে স্ট্যাবল হয়ে গেলে নেক্সট টার্গেট ১.১২৭৫ এরিয়া এবং, এবং ফাইনাল টার্গেট আপাতত ১.১২৭৫ এরিয়া ব্রেক করলে ১.১২৪০ এরিয়া। ডলারের CPI রিপোর্টের আগে মনে হয় না, মার্কেট এর নিচে আসবে।

অন্যদিকে, বর্তমান রেট থেকে মেজর রেসিস্টেন্স আছে ১.১৩৫০ এরিয়াতে। ১.১৩৫০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১৩৮৫ এরিয়া। ১.১৩৮৫ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১৪২০ এরিয়া এবং ফাইনালি ১.১৪৫০ এরিয়া পর্যন্ত।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here