• আজকেও ইউরো বেশ দুর্বল অবস্থায় আছে ডলারের বিপরীতে।
  • পওয়েল যদি আজকে লেস ডোভিশ স্টেটমেন্ট ও দেয় তবুও ডলার শক্তিশালী হয়ে যাওয়ার চান্স আছে।

আজকেও মার্কেট ওপেনিং এর পর থেকে EUR/USD ০.১০% ড্রপ করেছে। টানা ৩ দিন ধরেই  EUR/USD পরতেছে।

এই সপ্তাহে নন ফার্ম প্যারোল ভালো আসার পর থেকেই মুলত ডলার বেশী শক্তিশালী হয়েছে সকল মেজর পেয়ারের বিপরীতে। গতকাল পওয়েলের স্পীচ থাকলেও মনিটারি পলিসি নিয়ে কোন ধরনের মন্তব্য করে নাই। যে কারনে নিউজের কোন প্রভাব মার্কেটে পরে নাই। বাট আজকে পওয়েলের টেস্টিমনি এবং  FOMC তে মার্কেট অবশ্যই মুভ হবে। কারন আজকে মনিটারি পলিসি নিয়ে কথা বলতেই হবে। সো আজকে বড় ধরনের মুভ করবে মার্কেটে।

গত সোমবার জার্মানির ফ্যাক্টরি একটিভিটি রিপোর্ট খারাপ আসার পর ইউরো আরো বেশ দুর্বল হয়েছে।

পওয়েলের টেস্টিমনি বাংলাদেশ সময় রাত ৮.০০ মিনিটে।

গত ৩ দিন ধরেই মার্কেটে রেট কাট ব্যাপারটা নিয়ে মাতামাতি হচ্ছে। ডলার ইনডেক্স গত শুক্রবার থেকে প্রায় ১০০ পয়েন্ট উঠেছে। তবে আজকে পওয়েলের স্টেটমেন্ট থেকে একটা ক্লিয়ার আইডিয়া পাওয়া যাবে লং টার্মে মার্কেট কোন দিকে মুভ করবে।

এই মাসে ২৫ বিপি রেট কাট অনেকটাই কনফার্ম। এখন পওয়েলের স্পীচ হকিশ নাকি ডোভিস হচ্ছে সেটাই মুল ব্যাপার। যেমনটা ডোভিস প্রত্যাশা করা হচ্ছে তেমনটাও যদি না বলে তাও ডলার শক্তিশালী হতে পারে। তবে ৪ ঘন্টার চার্টে EUR/USD ফলিং ওয়েজ প্যাটার্ন ক্রিয়েট করেছে। সেখান থেকে মার্কেট কিছুটা রিবাউন্ড করতে পারে টেকনিক্যালি।

EUR/USD লং টার্মে বাই মোডে যেতে গেলে ১.১৪১২ এরিয়ার উপরে স্ট্যবল হতে হবে, এছাড়া কোন সম্ভবনা নাই। অর্থাৎ বুলিশ রিভার্সাল ক্যারি তখনই করবে যখন ১.১৪১২ এরিয়ার উপর ডেইলি বা ৪ ঘন্টার কোন ক্যান্ডেল ক্লোজ হবে।

FOMC বাংলাদেশ সময় রাত ১২.০০ মিনিটে।

টেস্টিমনিতে কি বলবে সেটা আন্দাজ করা কঠিন হলেও FOMC যে ডোভিশ এর চান্স আছে এটা ঠিক। যেকারনে আমি  FOMC তে ট্রেড করার পক্ষে টেস্টিমনিতে না। পওয়েলের টেস্টি মনিতে সে তার মতামত, চাওয়া পাওয়ার ব্যাপারে মত দিতে পারে। সেখানে প্রশ্ন করার কেউ নেই। কিন্তু  FOMC তে ডাটা সামনে রেখেই স্টেটমেন্ট দিতে হবে। ডাটার সাথে কথা না মিললে সাংবাদিকরা তাকে প্রশ্ন করতে পারে। সো সেদিক দিয়ে বিবেচনা করলে FOMC ডোভিশ হওয়া অমুলক না।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here