আজ এবং কাল এই দুইদিন,  EUR/USD এর জন্য খুবই গুরুত্বপুর্ন। ৬০ পিপ্সের রেঞ্জের মদ্ধেই এই সপ্তাহের শুরু থেকেই আটকা পরে আছে মার্কেট। সাধারণত যেকোন বড় মুভমেন্টের আগে মার্কেট এমনটা করে। একদিকে আজকে ফ্রান্স এবং জার্মানির PMI রিপোর্ট অন্যদিকে জ্যাকশন হোল সিম্পজিয়াম।

জ্যাকশন হোল সিম্পোজিয়ামে সারা দুনিয়ার সেন্ট্রাল ব্যাংক এর গভর্নররা আসে এবং নিজ নিজ ইকোনোমিক্যাল রিপোর্ট দাখিল করে এবং ভবিষ্যৎ পরিকল্পনা পেশ করে। ১৯৭৮ সাল থেকে প্রতি বছর আগস্টের ২২-২৪ তারিখ এই মিটিং হয়। এবং প্রতি বারই মার্কেটে বড় ধরনের মুভ করে। আজ এবং কাল যেকারনে মার্কেটে ধুয়া তুলে ফেলবে। প্রতিটা সেন্ট্রাল ব্যাংক এর গভর্নরের স্পিচেই স্ব-স্ব কারেন্সি মুভ করবে।

এদিক দিয়ে নিজ মুখেই বলতেছে ৩য় প্রান্তিকে তারা অর্থনৈতিক মন্দার কবলে আছে। ইয়াতালির প্রধানমন্ত্রী কনটে পদত্যাগ অনেকটাই কনফার্ম। যেকারনে   EUR এত বেশী চাপে আছে যে ফেড রেট কাট করবে আজকে FOMC তে বলে দিছে, তারপরও কোন সুবিধাই করতে পারে নাই EUR ডলারের বিপরীতে। এখন পর্যন্ত EUR/USD গত দুই বছরের মাঝে সর্বনিম্ন পর্যায়ে আছে, এবং আগামী মাসে ফেডের রেট কাটের সম্ভবনা প্রায় ৬০%+।

আজকে FOMC ছিলো লেস ডোভিশ এবং ক্লিয়ার কোন মেসেজ ছিলো না তেমন রেট কাটের ব্যাপার ছাড়া। এর সবচেয়ে বড় কারন হলো জ্যাকশন হোল মিটিং এ ক্লিয়ার গাইড লাইন দিবে। আজকে FOMC তে ক্লিয়ার গাইড লাইন দিলে জ্যাকশন হোল মিটং পওয়েলের স্পিচের সময় USD এর মুভ কনফার্ম হয়ে যেতো। কারন ১ দিনের ব্যাবধানে ৩৬০ ডিগ্রি এংগেলে ঘুরে কথা বলার সুযোগ নাই। ফেড যাস্ট ইনভেস্টরদের এই সুযোগটা দেয় নাই। এটা একধরনের মাইন্ড গেইম বলা চলে।

গত রেট ডিশিশনে ফেড ২৫ বিপি রেট কাট করেছিলো। যদিও আজকে ফেড রেট কাটের কথা বললেও তারা গ্র্যাজিয়ালি রেট কাট অর্থাৎ রেট কাট করতেই থাকবে এমনটা না বলে রেট কাট সাইকেল এডযাস্টমেন্টের কথা বলেছে। এতে করে আমাদের ফেলা হইছে কনফিউশনে। যেকারনে FOMC তে ডলারের সারটেইন কোন মুভমেন্ট হয় নাই। তবে রেট কাটের কথা বলার পর, অ্যামেরিকার স্টক মার্কেট বেশ ঘুরে দাঁড়িয়েছে।

নরমালি একটা দেশ রেট কাট তখনই করে, যখন একটা দেশ ইকোনোমিক্যালি ক্রাইসিসে থাকে। ফেডের রেট কাট দেখে এটা ভাবার কারন নাই আমেরিকা সেভাবে ইকোনোমিক্যালি ক্রাইসিসে আছে। যাস্ট ট্রাম্পের কতাহ রাখতে এবনবগ স্টক মার্কেটের গেইন ঠিক রাখতে রেট কাট করতেছে এটা কনফার্ম। কারন বিগত যে রিপোর্ট ডলারের সেটা কখনোই রেট কাটের জন্য সহায়ক না। এটাও একটা কারন রেট কাটের কথা বলার পরও ডলার দুর্বল না হওয়ার। নরমালি রেট কাটের কথা বললে যেকোন কারেন্সি সাময়িক ধলেও দুর্বল হয়। এবং গত মিটিং এ পওয়েল; বেশ জোর গলাতেই বলেছিলো অ্যামেরিকার লেবার মার্কেট বেশ শক্ত অবস্থানে আছে। এবং এর পরে ডলারের রিপোর্ট থেকেও সেটা প্রমানিত।

যাইহোক এর পর অবশ্যই অনেক কিছুতেই পরিবর্তন এসেছে অ্যামেরিকার, ইউরোজোন এবং চিনের। ট্র্যাম্প চিনের উপর থেকে ট্যারিফ ৯০ দিন পিছিয়ে দিয়েছে। ট্যাক্স কাটের কথা রইয়েছে, ট্যাক্স কাট করলেও স্টক গেইন করবে। এদিক দিয়ে জার্মানি বলেছে, তারা অর্থনৈতিক মন্দায় বাজেভাবে পরলে অর্থনীতিকে সাপোর্ট দেওয়ার জন্য পরনোদনা প্যাকেজ দিবে।

আগামী মাসে ফেডের রেট কাটের সম্ভবনা প্রায় ৬০%, এবং এই বছর ২ বার রেট  কাটের সম্ভবনা ১০০%। যেকারনে জ্যাকশন হোল মিটিং এ পওয়েলসের স্পীচ গুরুত্বপুর্ন। রেট কতবার কাট হবে, আসলেই হবে কিনা এটা নিয়ে একটা গাইড লাইন দিবে পওয়েল। শুধু যদি আরো ২ বার রেট কাটের কথা বলে তাহলে EUR/USD ১.১২০০ থেকে ১.১২৫০ পর্যন্ত কারেকশন করবে। কিন্তু যদি কয় বার রেট কাট করবে এটা নিদ্রিষ্ট না করে বলে এবং আগামী কাল ফ্রান্স এবং জার্মানির PMI রিপোর্ট খারাপ আসে তাইলে কোন কথা নাই, সোজা EU/USD প্রথমে ১.০৯৬০ টেস্ট করবে। সেখান থেকে কারেকশন করে ১.১০০ বা ১.১০২৫ এরিয়া টেস্ট করে আবার ১.০৮৬০ তে চলে যাবে।

গত সপ্তাহে জার্মানির জিও ইকনোমিক সেন্টিমেন্ট খারাপ এসেছিলো। ২য় প্রান্তিকে ইউরোজোনের ইকনোমিক রিপোর্টগুলি যাচ্ছে তাই খারাপ আসতেছে। ২০১০ সালের মাঝে ইউরোজোনের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন সর্বনিম্ন পর্যায়ে আছে। সো রিপোর্ট খারাপ আসাটা খুবই স্বাভাবিক। আর রিপোর্ট ফোরকাস্ট ও করেছে নেগেটিভ। ১.১০০০ এরিয়া ব্রেক আউটের জন্য দুইটা ইস্যু একসাথে লাগবে এটাও ঠিক। ফেড কতবার রেট কাট করবে এটার হিন্টস না দেওয়া এবং আগামীকাল PMI রিরোর্ট খারাপ আসা।

EUR/USD টেকনিক্যাল এনালাইসিস

বর্তমান রেট থেকে মেজর সাপোর্ট আছে ১.১০৬৫ এরিয়াতে। ১.১০৬৫ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১০২৫ এরিয়া। ১.১০২৫ ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১।-৯৬০/৮০ এরিয়া। এবং ফাইনালি ১.০৮৫০/৬০ এরিয়া পর্যন্ত।

অন্যদিকে, বর্তমান রেট থেকে মেজর রেসিস্টেন্স আছে ১.১১১০ এরিয়াতে। ১.১১১০ এরিয়া ব্রেক আউট হলে নেক্স টার্গেট ১.১১৫০ এরিয়া পর্যন্ত। ১.১১৫০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.১১৯০ থেকে ১.১২০০ এরিয়া পর্যন্ত। এবং ফাইনালি টার্গেট ১.১২৫০ এরিয়া পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here