আজ রাত ১১.০০ মিনিটে ECB প্রেসিডেন্ট মারিও দ্রাঘির স্পীচ রয়েছে। অবশ্যই EUR এর জন্য এটা বড় মার্কেট মুভার ডাটা। গত মে মাসে জার্মানির পারলিম GDP রিপোর্ট ০.০% থেকে বেড়ে হয়েছিলো ০.৪%, কিন্তু চিনের উপর ট্যারিফ থাকার কারনে জার্মানির অটো শিল্প ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। যেকারনে সাম্প্রতিক ইউরোজোনের ইকোনোমিক্যাল রিপোর্ট গুলি অনেকটাই মিক্সড।

ECB লেটেস্ট মনিটারি পলিসি পুরোপুরি হকিস না হলেও লেস হকিশ ছিলো , যেকারনে গত সপ্তাহে শুক্রবারের আগ পর্যন্ত ইউরো বেশ শক্তিশালী অবস্থানেই ছিলো মেজর পেয়ারগুলির বিপরীতে। গত মনিটারি পলিসি থেকে আমরা জানতে পেরেছি ECB আপাতত রেট বাড়াচ্ছে এতা নেগেটিভ কিন্তু TLTRO রেট বাড়াচ্ছে এতা নিঃসন্দেহে ইউরোর জন্য পজিটিভ। আজকেও যদি মারিও দ্রাঘি TLTRO নিয়ে পজিটিভ মন্তব্য করে সেতা ইউরোর জন্য ভালো পজিটিভলি কাজ করবে।

গত শুক্রবার USD এর রিটেলস সেলস আগে থেকে ভালো আসায় সক্ল মেজর পেয়ারই ডলারের বিপরীতে দুর্বল হয়েছে। যেকারনে EUR/USD নেগেটিভ ট্রেন্ড ব্রেক আউট করে উঠে গেলেও আর বুলিস ট্রেন্ড ক্যারি করতে পারে নাই। আগামী ২৮/২৯ তারিখ G-20 মিটিং, মুলত মার্কেটে বড় একটা মুভ করে সেদিন। এর আগ পর্যন্ত হয়তো মার্কেটে বড় ধরনের কোন মুভ হবে না।

EUR/JPY টেকনিক্যাল এনালাইসিস

বর্তমান রেট থেকে EUR/JPY এর সবচেয়ে বড় বাধা ১২২.১২ এরিয়া। H1 চার্টে মার্কেট এখনো স্কল মুভিং এভারেজের নিচেই আছে। সো ট্রেন্ড এখনো ডাউন এতে কোন সন্দেহ নেই। তবে TLTRO নিয়ে মারিও দ্রাঘি পজিটিভ মন্তব্য করলে ১২২.১২ এরিয়া ব্রেক করে ফেলবে। ১১২.১২ এরিয়া ব্রেক আউট হলে পরবর্তী টার্গেট ১২২.৫০/৫২ এরিয়া। ১২২.৫২ এরিয়া ব্রেক করলে নেক্সট টার্গেট ১২২.৭৫ এরিয়া। ১১২.৭৫ এরিয়া ব্রেক আউট হলে আজকের জন্য শেষ টার্গেট ১২৩.০৫/১০ এরিয়া পর্যন্ত।

অন্যদিকে, বর্তমান রেট থেকে মেজর সাপোর্ট আছে ১২১.৩২ এরিয়াতে। TLTRO নিয়ে মারিও দ্রাঘি নেগেটিভ মন্তব্য করলে ১২১.৩২ এরিয়া ব্রেক করে নেক্সট টার্গেট থাকবে ১২১.০০/০৮ এরিয়া পর্যন্ত।  ১২১.০০ এরিয়া ব্রেক আউট হলে আজকের জন্য শেষ টার্গেট ১২০.৮০/৭৫ এরিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here