আজকে ডলারের বিপরীতে ৩টা কমোডিটি কারেন্সিই বেশ শক্তিশালী হয়েছে। RBA রেট কাট করা সত্বেও দেখা গেছে AUD শক্তিশালী হয়েছে। RBA ১.২৫% থেকে রেট কমিয়ে ১.০০% এ করেছে। এবং মনিটারি পলিসিতেও বলেছে প্রয়োজনে আরো রেট কাট হবে। তবে মনিটারি পলিসিতে বেশ কয়েকটা ভালো সংবাদ দিয়েছে অস্ট্রেলিয়ার ইকোণোমির জন্য। হাউজিং প্রাইজ বেড়েছে, ভোক্তা ব্যয় বেড়েছে ( রেট কাটের মেইন উদ্দেশ্যই থাকে ভোক্তা ব্যয় বাড়ানো), রিসোর্স ইনভেস্টমেন্ট বেড়েছে।

মনিটারি পলিসিতে বলা হয়েছে যতক্ষণ না পর্যন্ত ইকোনোমিক গ্রোথ এবং ইনফ্ল্যাশন কাংখিত পর্যায়ে আসতেছে ততক্ষণ পর্যন্ত তারা রেট কাট থেকে সরে আসবে না। RBA এর স্টেটমেন্ট যে হকিশ ছিলো না তেমন ভাবে এটা নিয়ে কোন সন্দেহ নাই।

তবে রেট কাটের ফলে একটা দেশের অর্থনিতি যে সুবিধা পাওয়ার কথা সেটা আসতে আসতে পাচ্ছে ভোক্তা ব্যয় করার ক্ষমতা বেড়েছে আগের চেয়ে এটা দেখেই বুঝা যাচ্ছে। যেহুতু অস্ট্রেলিয়ার  সিপিআই রিপোর্ট রিলিজ হয় প্রান্তিক পর পর। সো আশা করা যায় নেক্সট CPI  রিপোর্ট অস্ট্রেলিয়ার ভালো আসবে। আর ভালো আসলেই একমাত্র RBA গভর্নরের কথার সত্যতা যাচাই হবে।

আজ সকাল ৭.৩০ মিনিটে অস্ট্রেলিয়ার বিল্ডিং পারমিট এবং ট্রেড ব্যালেন্স রিপোর্ট রিলিজ হবে। দুইটা রিপোর্টই আগে থেকে ভালো প্রত্যাশা করেছে। আর এমনিতেই এটা উঠার মোডে আছে, সো রিপোর্ট দুইটা ভালো আসলে ০.৭০৪০ এরিয়া পর্যন্ত টেস্ট করতে পারে AUD/USD. আবার ৭.৪৫ মিনিটেই যেহুতু চিনের কাইজিন সার্ভিস PMI রিপোর্ট রিলিজের আছে, সো এটাও জরুরি AUD এর জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here