অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড দুটি ভিন্ন ভিন্ন দেশ হলেও, এদের ইকোনোমিক্যাল কন্ডিশন অনেকটাই কাছাকাছি। যেকারনে সেন্ট্রাল ব্যাংকগুলির মনিটারি পলিসিও অনেকটাই কাছাকাছি থাকে।

এই সপ্তাহে আমরা RBA এবং RBNZ থেকে আমরা বেশ গুরুত্বপুর্ন কয়েকটা মেসেজ পেয়েছি। এর মদ্ধে সবচেয়ে গ্রুরিত্বপুর্ন হলো আগস্ট মাসে আবারো সেন্ট্রাল ব্যাংক দুটি রেট কাট করতে যাচ্ছে। অর্থাৎ তারা মনিটারি পলিসি ইজিং করবে।

গতকাল RBA এর গভর্নর লোয়ে স্পষ্ট করেই বলে দিয়েছে প্রয়োজনে তারা আগামী মাসে আবারো রেট কাট করবে। এখন কথা হলো প্রয়োজন স্কখন হবে বুঝবো কিভাবে? খুবই সহজ, যখনই  ইনফ্ল্যাশন এবং গ্রোথের সাথে জড়িত ম্যাক্রো ইকোনোমিক রিপোর্টগুলি খারাপ আসবে তখনই রেট কাটের প্রয়োজন দেখা দিবে। আর তখনই রেট কাট করবে RBA.

  • যদি রেট কাট করে, বোরোয়িং কস্ট কমিয়েও ইকোনোমিক কন্ডিশন বুস্ট করা না যায় তাহলে RBA স্টিমুলেট মানে প্রনোদনার দিকে হাটবে।
  • ডিমান্ড গ্রোথ আরো শক্তিশালী হওয়া প্রয়োজন
  • অর্থনীতিতে সাপ্লাই ক্যাপাসিটিও বাড়াতে চাই
  • তবে যদি ডিমান্ড ভালোভাবেই ঘুরে দাঁড়ায় সেক্ষেত্রে প্রনোদনার দিকে হাটবো না।

এই ছিলো RBA এর মোটামুটি সারসংক্ষেপ। আর উপরের সবগুলির সাথে রেট কাট কথাটা সামনে চলে আসে। ইকোনোমিক্র রিপোর্ট খারাপ আসলে একমাত্র রেট কাট করেই ওই রিপোর্টগুলি পজিটিভে আনতে হবে। সো সামনে RBA আরো রেট কাট করবে এটা মাথায় রেখেই AUD রিলেটেড পেয়ারগুলি ট্রেড করতে হবে। এটলিস্ট দীর্ঘ মেয়াদে যে RBA রেট বাড়াচ্ছে না, এটা ১০০% কনফার্ম।

অন্যদিকে, RBNZ আরো কয়েক ধাপ এগিয়ে আছে RBA এর চেয়ে। তারা পারলে এই সপ্তাহেই রেট কাট করে ফেলে এমন অবস্থা।

RBNZ এর একটা ব্যাপার সবচেয়ে বেশী ধুকাচ্ছে NZD কে, সেটা হলো RBNZ এর গভর্নর সরাসরি একটা কথা বলেছে তারা অন্যসব সেন্ট্রাল ব্যাংক এর বাইরে গিয়ে কিছু আন-কনভেনশনাল অর্থাৎ অস্বাভাবিক বা রীতিবিরুদ্ধ কিছু সিদ্ধান্ত পরিক্ষা করতেছে।

মুলত এই অস্বাভাবিক মন্তবের পরই NZD সবচেয়ে বেশী দুর্বল হয়েছে এই সপ্তাহে সকল কারেন্সির বিপরীতে। এই আন-কনভেশনাল পলিসিটা আমার কাছে এখনো ক্লিয়ার না। সেন্ট্রাল ব্যাংক এর কম্ন কিছু কাজ আছে। এগুলির বাইরে গিয়ে তারা কি করতে চায় সেটা সম্পর্কে এখনো কোন আইডিয়া পাই নাই। যেহুতু এই সপ্তাহে শুধু স্টেটমেন্ট দিয়েছে, সাংবাদিক প্রেশ কনফারেনশ ছিলো না। আশা করা যায় আগামী সপ্তাহে প্রেশ কনফারেন্সে এর উপরর পাবো।

আর RBNZ আগেই প্রণোদনা প্যাকেজ দিচ্ছে না, তবে আরো ব্যাংক রেট কাট করবে সামনে এটা সরাসরিই বলে দিয়েছে। আগামী আগস্ট মাসের ৭ তারিখ RBNZ এর মিটিং , খুব সম্ভবত সেদিনই RBNZ র কাট করতে পারে। মে বি এটা ঘটার চান্সই বেশী।

AUD/NZD টেকনিক্যাল এনালাইসিস

ফান্ডামেন্টাল থেকে যেহুতু বুঝা যাচ্ছে RBA এর চেয়ে RBNZ বেশী মুখিয়ে আছে রেট কাটের জন্য। এবং RBNZ প্রণোদনা প্যাকেজ ও দিবে না সহজে। সেক্ষেত্রে AUD/NZD উঠে যাওয়ার চান্স বেশী।

বর্তমান রেট আছে ১.০৪৩৭ এরিয়াতে। বর্তমান রেট থেকে রেসিস্টেন্স আছে, ১.০৫০০ এরিয়াতে। ১.০৫০০ এরিয়ার উপর ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.০৫৬০ এরিয়াতে। ১.০৫৬০ এরিয়াতে আছে ডেইলি চার্টে ২০০ মুভিং এভারেজ। সো এটা শক্তিশালী রেসিস্টেন্স হিসেবে কাজ করবে। ১.০৫৬০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.০৬২০ এরিয়া পর্যন্ত।

অন্যদিকে, বর্তমান রেট থেকে সাপোর্ট আছে ১.০৩৭০ এরিয়াতে। ১.০৩৭০ এরিয়া ব্রেক আউট হলে নেক্সট টার্গেট ১.০২৭৫ এরিয়াতে। এবং ফাইনালি ১.০১০০ এরিয়া পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here