ফরেক্স ট্রেডে সফলতার জন্য সঠিক চিন্তা-ভাবনা একটা বিরাট ব্যাপার। সঠিক চিন্তা ভাবনা ট্রেডের উপর একটা পজিটিভ প্রভাব পরে সব সময়। সঠিক মানি ম্যানেজমেন্ট, ট্রেড ধরে রাখার প্রবনতা একজন ট্রেডারকে সফল হতে সাহায্য করে। মার্কেত এনালসিস অবশ্যই একটা মুখ্য বিষয় কিন্তু প্রপার মানি ম্যানেজমেন্ট এবং প্রফিটের ট্রেড ক্যারিটাও কম গুরুত্বপুর্ন নয়।  

আমারা অনেকেই এই কমক সমস্যাতে ভুগি, যেখা লসে গেলে স্টপ লস সরিয়ে সরিয়ে ট্রেড কন্টিনিউ করে লস বড় করতে থাকি কিন্তু প্রফিটের বেলায় সামান্য লাভেই ট্রেড ক্লোজ করে দেই। আর লট তো ব্যালেন্স অনুপাতে বড় থাকেই।  এই সমস্যা থেকে মুক্তি পেতে যে জিনিস্টা সবচেয়ে বেশী জরুরি সেটা হলো মার্কেট নিয়ে প্রোপার চিন্তা-ভাবনা।

লং টার্ম ট্রেডিং মেথড ফলো করতে হবে

প্রতিটা ট্রেডের ক্ষেত্রেই সময় নেন। হুট হাট ট্রেড নেওয়ারকার নাই। এমন না মার্কেট এখনই শুধু মুভ করবে, আর করবে না। সময় শেষ হয়ে যাচ্ছে না। যখন আপনি ট্রেড সেট আপে পাবেন, মানি ম্যানেজমেন্ট  ফলো করে এন্ট্রি নেন। একটা দিন একাউন্টটাকে বাঁচাতে শিখুন। যেদিন লসে যাবে সেদিন যেনো ফান্ড টাই ০০ না হয়ে যায়। মার্কেত ঠিক আপনাকে প্রফিট দিয়ে যাবে।

বেশীরভাগ ট্রেডাররাই একটা দিন বাঁচতে শিখে না। মার্কেট আপনাকে ঠিকই প্রফিট দেয়, কিন্তু কয়েকটা স্টপ লস হিটেই যদি ফান্ড ০০ হয়ে যায় তাহলে প্রফিটের দিন শুধু আফসোস করতে হবে। বেটার একটা দিন টিকে থাকতে শিখুন মানি ম্যানেজমেন্ট ছাড়া ফরেক্স মার্কেটে টিকে থাকার কোন মেডিশিন এখনো আবিষ্কার হয় নাই। আপনার দিন ঠিকই আসবে। স্টপ লস , টেক প্রফিট ছাড়া কোন ট্রেড নয়। চার্ট এবং ব্যালেন্স অনুপাতে স্টপ লস ইউজ করুন। দুইটা একসাথে দেখতে হবে। অনেক সময় আমাদের ছোট ফান্ডের কারনে শুধু ১ঃ২ বা ১ঃ৩ অনুপাতে স্টপ লস বা টেক প্রফিট ইউজ করি। এটা ঠিক না।

চার্টের সহজে ব্রেক আউট হবে না, বা সুইং হাই, সুয়িং লো, ডাইনামিক সাপোর্ট – রেসিস্টেন্স, মুভিং এভারেজ স্লপ, চ্যানেল ইত্যাদি বিবেচনা করে স্টপ লস, টেক প্রফিট  ইউজ করা উচিৎ। এতে যদি স্টপ লস বেশী ইউজ করতে হয় সেভাবে লট ছোট করে ফেলতে হবে। যাই ঘটুক ১ টা ট্রেডে ২% এর বেশী রিস্ক নেওয়া যাবে না এটা হলো মুদ্দা কথা।

ট্রেড দিয়ে ধৈর্য ধরতে হবে

এটা ভাবার কোন কারন নাই এগ্রেসিভ ট্রেডাররা লাখ লাখ টাকা কামাই করে মার্কেট থেকে। আপনারা যদি সিঙ্গাপুর বা অস্ট্রেলিয়া থেকে ফরেক্স এর উপর কোন কোর্স করে থাকেন তাহলে এই ধৈর্য ধরার গুণটা খুব ভালো রপ্ত করতে পারবেন।

ধৈর্য কিভাবে ধরবেন?  এই জন্য বেস্ট ট্রেডিং সেট আপটা আগে খুজে বের করেন। হায়ার টাইম ফ্রেম ইউজ করেন, এবং প্রতিটা ট্রেডের পিছনেই মিনিমাম একটা যুক্তি দ্বার করান। সেটা হতে পারে টেকনিক্যাল অথবা ফান্ডামেন্টাল অথবা উভয়ের কম্বিনেশন।

যুক্তি থাকলে সুবিধা যেটা হবে আপনি কনফিডেন্স পাবেন। আপনার মনে হবে আপনি যৌক্তিক একয়াট এন্ট্রি নিয়েছি, সো লসে গেলেও দেখা যাবে পেরেশানী হবেন না, সঠিক প্লেসে স্টপ লস থাকলে দেখা যাবে আপনার পক্ষে আবার ঠিকই মার্কেট আসতেছে।

 ট্রেডের জন্য মানি ম্যানেজমেন্ট জরুরি

প্রতিটা ব্যাবসাতেই একটা প্রপার ম্যানেজমেন্ট থাকে। আমাদের ফরেক্সে সেটাকে আমরা বলি মানি ম্যানেজমেন্ট। প্রতিটি সফল ব্যাবাসার পিছনেই একটা সফল ম্যানেজমেন্ট টিম থাকে সেটা পুরো ব্যাবসাকেই নিয়ন্ত্রণ করে। তেমনি ম্যানি ম্যানেজমেন্ট ও একজন ট্রেডারের প্রফিট, লস, মার্কেটে টিকে থাকা ইত্যাদি ব্যাপারগুলি নিয়ন্ত্রণ করে।

১০০০ ডলার থাকলে একাউন্টে আপনি হায়েস্ট ২০ ডলার লস করতে পারেন প্রতি ট্রেডে অর্থাৎ ২% প্রতি ট্রেডে। এখন কোন প্লেসে এন্ট্রি নিলে, চার্টের সহজে ব্রেক আউট হবে না, বা সুইং হাই, সুয়িং লো, ডাইনামিক সাপোর্ট – রেসিস্টেন্স, মুভিং এভারেজ স্লপ, চ্যানেল ইত্যাদি বিবেচনা করে স্টপ লস ইউজ করলে ২% এর বেশী একটা ট্রেডে লস হবে না, সেটা বিবেচনা করে এন্ট্রি নিতে হবে। ব্যালেন্স ছোট থাকলে সুয়িং ট্রেডে অভ্যস্ত হতে পারেন। সুয়িং ট্রেডের ক্ষেত্রে স্টপ লস অলয়েজ কম পরে।

কিছু প্ল্যান করে ফেলুন

সারাক্ষণ MT4 এর সামনে বসে থাকবেন না। একটা সঠিক প্ল্যান করে ফেলুন। আপনি কোন সেশনে ট্রেড করবেন, কোন নিউজটা ভালো বুঝেন, কোন টেকনিক্যাল এনালাইসিসটা ভালো বুঝেন, কোন স্ট্রেটেজিতে আপনি অভ্যস্ত। এগুলির উপর বেইজ করে আপনি MT4 এর সামনে বসে ট্রেড এন্ট্রি নিয়ে চুপ-থাকেন। যা করার ট্রেড নেওয়ার আগেই করবেন। ট্রেড এন্ট্রি নেওয়ার পর বার বার MT4 দেখবেন না, স্টপ লস, টেক প্রফিট বার বার সরাবেন না।

আপনি যদি ফুল টাইম ফরেক্স ট্রেডার হোন তাহলে এই অভ্যাসগুলি ত্যাগ করা কঠিন। বেটার কোন জবের পাশাপাশি ফরেক্স করা, অথবা ফরেক্সের পাশাপাশি অন্যকোন কাজ করা। শুধুমাত ফুল টাইম ফরেক্স ট্রেডাররা খুব কমই সফল হয়। মানুষ মাত্রই ইমোশন কাজ করে, আর কাজ না থাকলে বেশীরভাগ ট্রেডার MT4 এ বসে জোর করে ট্রেড সেট আপ খুজে। সো অন্য কাজে বিজি থাকুন। এন্ট্রি নেওয়ার আগেই এনালাইসিস করে শেষ করে রাখুন।  যখন মার্কেট আপনার স্ট্রেটেজির মদ্ধে চলে আসবে শুধু মাত্র তখনই এন্ট্রি নিন এর বাইরে না।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here